Welcome to Roar Media's archive of content published from 2014 to 2023. As of 2024, Roar Media has ceased editorial operations and will no longer publish new content on this website. The company has transitioned to a content production studio, offering creative solutions for brands and agencies.
To learn more about this transition, read our latest announcement here. To visit the new Roar Media website, click here.

এক ঘণ্টা পরেও ভুলক্রমে পাঠানো মেসেজ মুছে ফেলার সুযোগ দিচ্ছে হোয়াটসঅ্যাপ

  • ভুলক্রমে পাঠানো বার্তা মুছে ফেলার সময়সীমা বৃদ্ধি করেছে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ।
  • ব্যবহারকারীরা বার্তা পাঠানোর পরে মুছে ফেলার জন্য ৭ মিনিটের পরিবর্তে এখন থেকে প্রায় ১ ঘণ্টা পর্যন্ত সময় পাবেন।
  • সুবিধাটি আপাতত শুধু আইওএস অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণে (২.১৮.৩১) পাওয়া যাচ্ছে।

ধরুন, আপনি ভুলক্রমে কাউকে কোনো মেসেজ পাঠিয়ে দিলেন এবং পাঠানোর পরেই মনে পড়ল যে মেসেজটা হয়তো না পাঠালেই ভালো হতো। আপনার জন্য খুশির সংবাদ হচ্ছে, বিশ্বের শীর্ষ মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ আপনাকে এখন এই সুবিধাটি দিচ্ছে।

হোয়াটসঅ্যাপ অবশ্য গত বছরের অক্টোবরে প্রথম এই সুবিধাটি চালু করে। তবে সেসময় চালু করা ‘Delete for Everyone’ অপশনটির মাধ্যমে পাঠানো মেসেজ ডিলিট করার জন্য কেবলমাত্র সাত মিনিট সময় পাওয়া যেত। তবে সম্প্রতি হোয়াটসঅ্যাপ এই সময়সীমা আরো বৃদ্ধি করেছে।

হোয়াটসঅ্যাপ অবশ্য আনুষ্ঠানিকভাবে এখনও এ ব্যাপারে কোনো ঘোষণা দেয়নি। কিন্তু আইফোনের জন্য তাদের মুক্তি দেওয়া সাম্প্রতিক সংস্করণটি পরীক্ষা করে ওয়াবেটাইনফো নামক সাইট জানিয়েছে, সাত মিনিটের পরিবর্তে এই সময়সীমা এখন প্রায় এক ঘণ্টা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এই সংস্করণটি শুধুই ত্রুটি বা বাগ করার উদ্দেশ্যে মুক্ত করা হয়েছিল, কিন্তু এতে অঘোষিতভাবে এই সুবিধাটি যুক্ত করা হয়েছে।

প্রকৃত সময়সীমাটি হলো ১ ঘণ্টা ৮ মিনিট ১৬ সেকেন্ড। ঠিক এক ঘণ্টা বা এক ঘণ্টা ১০ মিনিট না হয়ে এরকম সুনির্দিষ্ট সময় হওয়ার কারণ হতে পারে, এটি ৪০৯৬ সেকেন্ডের সমান। ৪০৯৬ হচ্ছে ২ এর ১২ ঘাতের সমান (২^১২)।

উল্লেখ্য, অন্যান্য কিছু মেসেজিং অ্যাপের মতো হোয়াটসঅ্যাপে গোপন আলাপের কোনো সুবিধা নেই, যেখানে সাময়িকভাবে কারো সাথে বার্তা আদান-প্রদান করা যাবে এবং আলাপনের উইন্ডো বন্ধ করে দিলেই তা স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে। কিন্তু এই ১ ঘণ্টা পর্যন্ত সময় সীমা বৃদ্ধির ফলে ব্যবহারকারীরা ইচ্ছে করলে ভুলক্রমে পাঠানো বার্তা মুছে ফেলা ছাড়াও এক ঘণ্টা আগপর্যন্ত কারো সাথে আদান-প্রদান করা সকল বার্তা মুছে ফেলতে পারবেন। ফলে এটি অনেকটা গোপন আলাপের মতোও কাজ করতে পারবে।

হোয়াটসঅ্যাপের ‘Delete for Everyone’ ফিচারটির মাধ্যমে কোনো বার্তা বা ছবি মুছে দেওয়া হলে তা সংশ্লিষ্ট সকলের ফোন থেকেই মুছে যায়। তবে প্রেরক বা প্রেরকবৃন্দের ফোনে ‘Message Deleted’ নামে একটি বার্তা প্রদর্শিত হয়। এর ফলে তারা বুঝতে পারেন, প্রেরক কোনো একটি বার্তা পাঠানোর পরে তা মুছে দিয়েছেন। হোয়াটসঅ্যাপ এই সুবিধাটি অ্যান্ড্রয়েডসহ অন্যান্য অপারেটিং সিস্টেমে স্থায়ীভাবে যুক্ত করবে কিনা, তা এখনও পরিষ্কার নয়।

ফিচার ইমেজ: techradar.com

Related Articles