দক্ষিণ কোরিয়ায় ২৩তম শীতকালীন অলিম্পিক শুরু

  • আজ শুক্রবার দক্ষিণ আফ্রিকার পিয়ংচ্যাং এ ২৩তম শীতকালিন অলিম্পিক শুরু হয়েছে।
  • ৯-২৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলা এ অলিম্পিকে ৯৩টি দেশ থেকে ১৫টি ক্রীড়া প্রতিযোগিতায় ১০২টি পদকের জন্য প্রায় ৩,০০০ ক্রীড়াবিদ অংশগ্রহণ করবেন।
  • এটিই ইতিহাসের শীতলতম অলিম্পিক হতে যাচ্ছে।

শীতকালীন অলিম্পিক উপলক্ষ্যে সাজানো স্টেডিয়াম Source: Sporting News

দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত এবারের এই শীতকালীন অলিম্পিক নানা কারণে আলোচিত। উত্তর কোরিয়ার অংশগ্রহণ ও দুই কোরিয়ার সম্মিলিতভাবে ‘আইস হকি’তে অংশগ্রহণ একটি বড় কারণ।

এছাড়াও ডোপিং কেলেঙ্কারির জন্য রাশিয়া দেশ হিসেবে উপস্থিত থাকবে না। তবে ডোপিং কেলেঙ্কারি থেকে মুক্ত ১৬৮ জন রুশ ক্রীড়াবিদকে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি নিরপেক্ষভাবে অংশগ্রহণের জন্য ডেকেছে। তাদেরকে ‘রাশিয়া থেকে আগত ক্রীড়াবিদ’ বলা হবে এবং তাদের পদক গ্রহণের সময় অলিম্পিক সংগীত বাজানো হবে।

১৭ দিনের এ অলিম্পিককে কেন্দ্র করে দক্ষিণ কোরিয়ার ১৩টি ভেন্যুর প্রায় ৮ লক্ষ ২৬ হাজার টিকেট বিক্রি হয়ে গেছে যা মোট টিকেটের প্রায় ৭৭ শতাংশ। প্রচণ্ড শীতে অলিম্পিক উপভোগ করার লক্ষ্যে দর্শকদের জন্য কম্বল, বসার জন্য উষ্ণ গদি, রেইনকোট ইত্যাদিতে ছাড় দেওয়া হয়েছে, কেননা স্টেডিয়ামের কোনো ছাদ বা কোনো হিটার থাকবে না।

আল্পেনসিয়ায় তৈরি ৩৫ হাজার দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন স্টেডিয়ামে শুক্রবারের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে। এদিন তাপমাত্রা -৫ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত নেমে যাওয়ার আশঙ্কা রয়েছে। ৪ বছর আগে সোচিতে অনুষ্ঠিত অলিম্পিকের তুলনায় এখানে তাপমাত্রা অনেক কম।

Source: Timesdot

পিয়ংচ্যাং এর মেয়র সিম জায়-কুক বলেন,“আমি উদ্বোধনী অনুষ্ঠানদের দিন প্রায় দেড় লক্ষ মানুষ আশা করছি এবং অলিম্পিকের সময় প্রায় ২০ লক্ষ মানুষ পিয়ংচ্যাং এ আসবে বলে মনে করি।”  কর্তৃপক্ষ মনে করে, এক্ষেত্রে সিউল ও পিয়ংচ্যাং এর মাঝের উচ্চ গতিসম্পন্ন ট্রেন বেশ সাহায্য করেছে। শীত সম্পর্কে সিম বলেন, “শীতকালীন অলিম্পিকে শীত হওয়ারই কথা। আমার মতে শীত হওয়ার কারণেই আমরা এটি আয়োজন করতে পারছি।

ফিচার ইমেজ: Bellows Times

Related Articles