Welcome to Roar Media's archive of content published from 2014 to 2023. As of 2024, Roar Media has ceased editorial operations and will no longer publish new content on this website.
The company has transitioned to a content production studio, offering creative solutions for brands and agencies.
To learn more about this transition, read our latest announcement here. To visit the new Roar Media website, click here.

বাগদাদী জীবিত, তবে গুরুতর আহত হওয়ায় নেতৃত্বে অক্ষম!

  • আইএসের প্রধান আবু বকর আল-বাগদাদী এখনও জীবিত আছেন, তবে তিনি আহত অবস্থায় চিকিৎসাধীন আছেন।
  • গত বছর মে মাসে এক বিমান হামলায় গুরুতরভাবে আহত হন তিনি।
  • ইরাকের গোয়েন্দা বিভাগের প্রধানের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সরকার পরিচালিত পত্রিকা আল-সাবাহ।
  • আঘাতপ্রাপ্ত হওয়ার কারণে তিনি আর সন্ত্রাসী সংগঠনটির নেতৃত্ব দিতে পারছেন না বলেও নিশ্চিত করেছেন মার্কিন কর্মকর্তারা।

ইরাকের গোয়েন্দা এবং সন্ত্রাস বিরোধী বিভাগের প্রধান আবু আল-বাসরি গতকাল সোমবার সরকার পরিচালিত পত্রিকা আল-সাবাহকে জানান, তাদের কাছে নিশ্চিত তথ্য আছে, জঙ্গী সংগঠন ইসলামিক স্টেট তথা আইএসের (আইসিস, আইসিল, দায়েশ নামেও পরিচিত) তথাকথিত খলিফা আবু বকর আল-বাগদাদি এখনও বেঁচে আছেন এবং সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে আত্মগোপন করে আছেন। গত বছরের মে মাসে তিনি বিমান হামলায় গুরুতর আহত হয়েছেন এবং বর্তমানে চিকিৎসাধীন আছেন।

আল-বাসরি বলেন, “আমাদের কাছে সন্ত্রাসী সংগঠনটির সদস্যদের কাছে পাওয়া অকাট্য তথ্য এবং নথিপত্র আছে যে, বাগদাদী এখনও বেঁচে আছেন এবং তার সহযোগীদের আশ্রয়ে আত্মগোপন করে আছেন।” আল-বাসরি আরো জানান, বিমান হামলার ফলে বাগদাদীর পায়ের এবং শরীরের বিভিন্ন অংশের হাড় ভেঙে গেছে, যার ফলে তার পক্ষে কারো সাহায্য ছাড়া হাঁটাচলা করা সম্ভব হচ্ছে না। এছাড়াও বাগদাদী ডায়াবেটিসে ভুগছেন বলেও তিনি জানান।

কোন পক্ষের বিমান হামলায় বাগদাদী আহত হয়েছেন, সে তথ্য আল-বাসরি নিশ্চিত করতে পারেননি। উল্লেখ্য, এর কাছাকাছি সময়ে, গত বছর ২৮ মে রাশিয়া সিরিয়ার রাক্কাতে বিমান হামলা চালিয়েছিল। সে সময় তারা দাবি করেছিল, তাদের আক্রমণে বাগদাদী নিহত হয়েছেন। পরে অবশ্য তাদের সে দাবি ভ্রান্ত বলে প্রমাণিত হয়। সর্বশেষ গত বছরের সেপ্টেম্বরে বাগদাদী একটি অডিও প্রকাশের মাধ্যমে তার অস্তিত্বের জানান দিয়েছিলেন এবং তার অনুসারীদেরকে পশ্চিমে হামলা করতে নির্দেশ দিয়েছিলেন।

২০১৪ সালে নিজেদের ঘোষিত ‘রাজধানী’ রাক্কা শহরে আইসিসের শোভাযাত্রা। ২০১৭ সালের শেষ নাগাদ আইসিসকে শহরটি থেকে সম্পূর্ণরূপে উচ্ছেদ করা হয়; Source: Reuters

মার্কিন যুক্তরাষ্ট্রও বাগদাদীর আহত হওয়ার সংবাদ নিশ্চিত করেছে। মার্কিন সেনা কর্মকর্তাদের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, সিরিয়াতে বন্দী হওয়া আইএস সদস্যদেরকে জিজ্ঞাসাবাদের মাধ্যমে তারা নিশ্চিত হয়েছেন যে, বাগদাদী গত মে মাসে বিমান হামলায় আহত হয়েছেন। তার আঘাত জীবননাশক না হলেও তিনি আর সরাসরি দলটির নেতৃত্ব দিতে পারছেন না। তবে বিমান হামলাটি ঠিক কত তারিখে হয়েছিল এবং সেটি আমেরিকার ছিল নাকি রাশিয়ার, তা তারা নিশ্চিত করতে পারেননি।

উল্লেখ্য, আবুবকর আল-বাগদাদি, যার প্রকৃত নাম ইবরাহিম আওয়াদ ইবরাহিম আল-বাদরি, ২০১০ সাল থেকে তৎকালীন ইরাকের আল-কায়েদার শাখার (আল কায়েদা ইন ইরাক, পরবর্তীতে ইসলামিক স্টেট ইন ইরাক) নেতৃত্ব দিয়ে আসছিলেন। ২০১৪ সালে তিনি আল-কায়েদা থেকে বিচ্ছিন্ন হয়ে যান এবং সিরিয়া ও ইরাক মিলিয়ে তথাকথিত খিলাফত প্রতিষ্ঠার ঘোষণা দেন। সে থেকে সংগঠনটি বিশ্বব্যাপী হত্যা এবং ধ্বংসযজ্ঞের অনন্য নজির স্থাপন করেছে।

২০১৪ সালের জুলাই মাসে মসুলের গ্র্যান্ড নুরি মসজিদে তিনি প্রথম এবং শেষবারের মতো জনসমক্ষে এসেছিলেন। এরপর থেকে একাধিকবার তার মৃত্যুর সংবাদ পাওয়া গেলেও শেষ পর্যন্ত সেগুলোর সত্যতা মেলেনি। মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক বাগদাদীর মাথার মূল্য ২৫ মিলিয়ন মার্কিন ডলার ঘোষণা করা হয়েছে।

ফিচার ইমেজ: Getty Images

Related Articles