ব্রেকিং নিউজ: বুর্কিনা ফাসোর ফরাসি দূতাবাস ও সেনাবাহিনী হেডকোয়ার্টারে সন্ত্রাসী আক্রমণ

  • চার বন্দুকধারী নিহত, পৃথক বার্তায় জানানো হয়েছে যে তিন সন্ত্রাসীকে নিষ্ক্রিয় করা হয়েছে।
  • বুর্কিনা ফাসো দেশটির ওয়াগাদুগো-তে ঘটছে নারকীয় গোলাগুলি।
  • মেয়রের মতে, “স্পষ্টত এটি একটি জিহাদি আক্রমণ।”

পশ্চিম আফ্রিকার দেশ বুর্কিনা ফাসোর রাজধানী এবং বৃহত্তম শহর ওয়াগাদুগো-তে চলছে সন্ত্রাসী আক্রমণ। শেষ খবর পাওয়া পর্যন্ত দেশটির প্রতিরক্ষা মন্ত্রী জ্যঁ ক্লদ বৌদা চার বন্দুকধারীর সেনাবাহিনী হেডকোয়ার্টারে নিহত হবার তথ্য দিয়েছেন। এর আগে, সরকারি আরেক বার্তায় জানা যায়, ফরাসি দূতাবাসে তিনজন সন্ত্রাসীকে নিষ্ক্রিয় করা গিয়েছে। তবে বেসামরিক কারো হতাহতের খবর পাওয়া যায়নি।

বুর্কিনা ফাসোতে চলছে আক্রমণ; Source: Twitter

দূতাবাস ও আর্মি হেডকোয়ার্টারের কাছাকাছি জায়গা থেকে এখনো শোনা যাচ্ছে গোলাগুলি আর বিস্ফোরণের বিকট আওয়াজ। ফ্রেঞ্চ রাষ্ট্রদূত টুইটারে লিখেন, “আক্রমণ চলছে।” দালান থেকে লোকদের বের হয়ে যেতেও দেখা যায়

বুর্কিনা ফাসোতে চলছে আক্রমণ; Source: Twitter

প্রত্যক্ষদর্শীরা জানান, গাড়ি থেকে নেমে আক্রমণকারীরা গুলি ছোঁড়েন এবং এরপর এগিয়ে যান ফরাসি দূতাবাসের দিকে। আরো জানা যায়, আর্মি হেডকোয়ার্টারে প্রথম বিকট বিস্ফোরণের পর আরো অনেকগুলো ছোট ছোট বিস্ফোরণ শোনা গেছে। সেখানকার ছবি থেকে দেখা যায় যে, কালো ধোঁয়া আকাশে উড়ে যাচ্ছে, গাড়ির ওপর ধ্বংসস্তূপ পড়ে আছে।

ধোঁয়ার কুণ্ডলী; Source: expressUK

এখনো জানা যায়নি কারা এ আক্রমণের পেছনে আছে। ফরাসি দূতাবাসের ফেসবুক পেজ থেকে বলা হয়েছে যে, সন্ত্রাসীদের লক্ষ্য কোন কোন জায়গা তা এখনও স্পষ্ট নয়। মার্কিন দূতাবাস তাদের টুইটার বার্তায় শহরবাসীকে নিরাপদ আশ্রয়ে যেতে অনুরোধ করেন।

শহরের মেয়র আর্মাঁদ বোইদেঁ ফরাসি সংবাদপত্র লা মঁদে-কে জানান যে টাউন হলেও সন্ত্রাসীরা আক্রমণ করেছে, তার জানালার কাচ ভেঙে গিয়েছে। তিনি বলেন, “স্পষ্টত এটি একটি জিহাদী আক্রমণ।” তবে তিনি আর কিছু জানাননি। গত দু’বছরে দুটো বড় সন্ত্রাসী হামলা দেখেছে বুর্কিনা ফাসো।

বুর্কিনা ফাসোতে ধ্বংসযজ্ঞ; Source: BBC

এছাড়া ২০১৫ সালে একটি ব্যর্থ সেনা অভ্যুত্থান সংঘটিত হয়েছিল বুর্কিনা ফাসোতে। সেটির বিচার এ সপ্তাহের গোড়ার দিকে শুরু হয়েছিল। উল্লেখ্য, পশ্চিম আফ্রিকার এ দেশটি মালি, নাইজার, বেনিন, টোগো, ঘানা এবং আইভরি কোস্ট- এ দেশগুলো দ্বারা পরিবেষ্টিত।

বুর্কিনা ফাসোর অবস্থান; Source: Wikimedia Commons

ফিচার ইমেজ: ExpressUK

Related Articles