সিআইএ’র সহযোগিতায় আত্মঘাতী হামলা থেকে রক্ষা পেল রাশিয়া!

রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গের একটি গির্জায় আইএস জঙ্গিদের আত্মঘাতী হামলার পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে রাশিয়ার নিরাপত্তা বাহিনী। আর এ কাজে তাদেরকে আগাম তথ্য দিয়ে সাহায্য করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। গতকাল রবিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফোন করে এজন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন

বিশ্বের বিভিন্ন রাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর মধ্যে আন্তর্জাতিক সন্ত্রাস মোকাবেলায় পারস্পরিক তথ্য বিনিময়ের বিধান চালু থাকলেও সিরিয়া সহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন স্থানে চলমান ছায়াযুদ্ধের দুই বিপরীত পক্ষ মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে সাধারণত এ ধরনের তথ্য বিনিময়ের উদাহরণ দেখা যায় না। কিন্তু সম্প্রতি জঙ্গি সংগঠন আইএসের রাশিয়াতে আত্মঘাতী বোমা হামলার একটি পরিকল্পনার কথা সিআইএ জানতে পারে এবং তারা রাশিয়াকে এ ব্যাপারে অবহিত করে। সিআইএ’র দেওয়া তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে রাশিয়ার ফেডেরাল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) গত বৃহস্পতিবার অভিযান চালিয়ে আইএস জঙ্গিদেরকে গ্রেপ্তার করতে সক্ষম হয়।

রাশিয়ার কাজান ক্যাথেড্রাল; Source: Getty Images

চলুন জেনে নিই এ সংক্রান্ত উল্লেখযোগ্য কিছু তথ্য:

  • রাশিয়ার এফএসবি সিকিউরিটি সার্ভিস গত শুক্রবার এক বিবৃতিতে জানায়, তারা জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট তথা আইএসের সাথে সম্পর্কিত সাত জঙ্গিকে আটক করেছে এবং তাদের কাছ থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক, অস্ত্রশস্ত্র এবং চরমপন্থী বইপত্র উদ্ধার করেছে। জঙ্গিদের আস্তানায় একটি বোমা তৈরির ওয়ার্কশপও ছিল বলে এফএসবি জানিয়েছে।
  • এফএসবির বিবৃতি অনুযায়ী, আইএস জঙ্গিদের এই দলটি সেন্ট পিটার্সবার্গের বিখ্যাত কাজান গির্জা এবং আরো কিছু জনাকীর্ণ স্থানে আত্মঘাতী বোমা হামলা করার পরিকল্পনা করছিল। পরিকল্পনা অনুযায়ী শনিবার জনাকীর্ণ গির্জার ভেতরে এক জঙ্গির আত্মঘাতী বোমা বিস্ফোরণের মাধ্যমে নিজেকে উড়িয়ে দেওয়ার কথা ছিল। এছাড়া বাকি জঙ্গিদের পরিকল্পনা ছিল শহরের অন্যান্য জনবহুল স্থানে আইইডির (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) বিস্ফোরণ ঘটিয়ে মানুষ হত্যা এবং ত্রাস সৃষ্টি করা।
  • বিবৃতিতে আরো জানানো হয়, জঙ্গিদের একজন তাদের পরিকল্পনার কথা স্বীকার করেছে। তারা ইন্টারনেটে টেলিগ্রাম নামক নিরাপদ ম্যাসেজিং অ্যাপ ব্যবহার করে আইএসের মূল পরিকল্পনাকারীদের সাথে যোগাযোগ রক্ষা করছিল।

এফএসবির হাতে গ্রেপ্তারকৃত জঙ্গিরা; Source: Russian FSB

  • এ ঘটনার পর গতকাল রবিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে টেলিফোনে কথা বলেন। তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতি ধন্যবাদ প্রকাশ করেন এবং আশ্বাস দেন যে, রাশিয়াও যদি কখনো যুক্তরাষ্ট্রের উপর কোনো হামলার তথ্য জানতে পারে, তাহলে তাৎক্ষণিকভাবে তাদেরকে অবহিত করবে। প্রেসিডেন্ট পুতিন সিআইএ’র প্রধান এবং এর সদস্যদের প্রতি তার ধন্যবাদ পৌঁছে দেওয়ার জন্যও প্রেসিডেন্ট ট্রাম্পকে অনুরোধ করেন এবং বলেন, সিআইএ’র দেওয়া তথ্যের ফলেই জঙ্গিদেরকে শনাক্ত করা এবং আটক করা সম্ভব হয়েছে।
  • হোয়াইট হাউজের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প ফোন করার জন্য প্রেসিডেন্ট পুতিনকে ধন্যবাদ দিয়েছেন এবং জানিয়েছেন যে, তিনি এবং সমগ্র মার্কিন গোয়েন্দা সম্প্রদায় আনন্দিত যে, তারা অনেকগুলো প্রাণ রক্ষা করতে পেরেছেন।
  • রবিবার ট্রাম্প এবং পুতিনের মধ্যকার এই ফোনালাপ ছিল এক সপ্তাহের মধ্যে দুই দেশের প্রেসিডেন্টের দ্বিতীয় ফোনালাপ। এর আগে গত বৃহস্পতিবার তারা উত্তর কোরিয়ার ব্যাপারে ফোনে কথা বলেছিলেন

সিরিয়াতে যুদ্ধ করা এবং দেশে ফেরা বিভিন্ন দেশের আইএস সদস্য সংখ্যা; Source: Forbes

  • সিরিয়াতে জঙ্গি সংগঠন আইএসের পরাজয়ের পর ফেরত আসা আইএস জঙ্গিরা রাশিয়ার জন্য এক বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে। সিরিয়াতে প্রায় সাড়ে তিন হাজার রাশিয়ান আইএস সদস্য যুদ্ধরত ছিল, যা বিদেশীদের মধ্যে সর্বোচ্চ সংখ্যা। ধারণা করা হয়, এদের মধ্য থেকে অন্তত ৪০০ আইএস সদস্য রাশিয়ায় ফিরে এসেছে।
  • রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে এর আগেও একাধিকবার জঙ্গি হামলা হয়েছিল। এ বছরের এপ্রিলে শহরের মেট্রো রেল স্টেশনে এক আত্মঘাতী বোমা হামলায় ১৬ জন নিহত এবং ৫০ জন আহত হয়েছিল।
  • সাম্প্রতিক সময়ে বিশ্বব্যাপী ধর্মীয় প্রতিষ্ঠানে সন্ত্রাসী হামলার সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। গতকাল রবিবার পাকিস্তানের একটি চার্চে আইএসের আত্মঘাতী হামলায় অন্তত ৮ জন নিহত হয়েছে। এর আগে গত মাসে মিসরে একটি মসজিদে ভয়াবহ জঙ্গি হামলায় তিন শতাধিক মুসল্লি নিহত হয়েছিলেন, যদিও সেটির দায় আইএস স্বীকার করেনি।

ফিচার ইমেজ- CNN

Related Articles