ফেসবুকের নতুন ফিচার স্নুজ বাটন

ভেবে দেখুন তো, আপনার ফ্রেন্ড লিস্টে কি এমন কোনো ফ্রেন্ড আছে কিনা, যে অতিরিক্ত ছবি পোস্ট করে, প্রতি ঘন্টায় ঘন্টায় স্ট্যাটাস আপডেট করে, অথবা প্রচুর অপ্রয়োজনী ছবি বা ভিডিও শেয়ার করে? আপনি কি সাময়িকভাবে তার এই পোস্টগুলো থেকে মুক্তি চান? তাহলে আপনার জন্য ফেসবুক নিয়ে এসেছে নতুন একটি সুবিধা

Snooze বাটন নামক ফেসবুকের নতুন চালু করেছে, যে ফিচারের মাধ্যমে আপনি এ ধরনের বিরক্তিকর পোস্ট থেকে রেহাই পেতে পারেন। শুধু ফ্রেন্ড নয়, এই বাটনটির মাধ্যমে যেকোনো পেজ বা গ্রুপের বিরক্তিকর পোস্ট থেকেও নিস্তার পাওয়া সম্ভব হবে। Snooze (স্নুজ) শব্দটির অর্থ ক্ষুদ্র সময়ের জন্য নিদ্রা যাওয়া। ফ্রেন্ড, পেজ বা গ্রুপের পোস্টগুলো থেকে সাময়িকভাবে নিস্তার পাওয়া যাবে বলেই সুবিধাটির এই নামকরণ করা হয়েছে।

যেভাবে কোনো পেজ স্নুজ করতে হবে; Source: Screen Shot

চলুন তাহলে দেখে নেই কী এই স্নুজ বাটন এবং এর সুবিধা-অসুবিধাগুলো কী কী:

  • স্নুজ বাটনের মাধ্যমে আপনি সাময়িকভাবে কাউকে আনফলো করতে পারবেন। এর প্রভাবটি হবে ক্ষণস্থায়ী, মাত্র ৩০ দিনের জন্য। অর্থাৎ পরবর্তী ৩০ দিন পর্যন্ত আপনি স্নুজ করা ফ্রেন্ড, পেজ বা গ্রুপের কোনো পোস্ট দেখতে পারবেন না। তবে আপনি যাকে স্নুজ করে রাখবেন, সে তা বুঝতে পারবে না।
  • ফেসবুকের মতে, এই সুবিধাটি আপনার নিউজ ফিডে কী প্রদর্শিত হবে, তা নির্ধারণ করার জন্য আপনাকে আরো বেশি ক্ষমতা দিবে, যার ফলে আপনি যতটুকু সময় ফেসবুকে কাটাবেন, তা আরো কার্যকর ভাবে ব্যবহার করতে পারবেন।
  • কোনো ফ্রেন্ড, পেজ বা গ্রুপকে স্নুজ করার জন্য তার যেকোনো পোস্টের উপরের ডান কোণা থেকে অপনশন (তিনটি ডট বিন্দু) বাটনে ক্লিক করতে হবে। এরপর আগত ড্রপডাউন লিস্ট থেকে Snooze for 30 days সিলেক্ট করতে হবে।
  • এই অপশনের মাধ্যমে ৩০ দিনের জন্য আনফলো করা হলেও এর পূর্বেই যেকোনো সময় আবার তা বাতিল করা যাবে। এছাড়া ৩০ দিন সময়সীমা পূর্ণ হওয়ার আগেই ফেসবুক আপনাকে তা মনে করিয়ে দিবে। আপনি তখন ইচ্ছে করলে স্নুজ বাতিল করতে পারবেন অথবা পুনরায় ৩০ দিনের জন্য স্নুজ করতে পারবেন।
  • এর আগেও অবশ্য কারো পোস্ট দেখতে না চাইলে তাকে আনফ্রেন্ড বা আনফলো করা যেত। কিন্তু আনফ্রেন্ড করলে যাকে আনফ্রেন্ড করা হয়, সে তা বুঝতে পারে। আর আনফলো করলে স্থায়ীভাবে তার আর কোনো পোস্ট নিউজ ফিডে আসে না। যদিও পরে আবার ফলো করার সুযোগ পাওয়া যায়, কিন্তু শত শত ফ্রেন্ডের ভিড়ে একবার কাউকে আনফলো করলে পরে দীর্ঘদিন পর্যন্ত হয়তো তার কথা আর মনে না-ও পড়তে পারে। কিন্তু নতুন এই অপশনটির মাধ্যমে মাত্র ৩০ দিন পরেই তাকে আবার ফলো করার সুবিধা পাওয়া যাবে।

ফিচার ইমেজ- Reuters

Related Articles