Welcome to Roar Media's archive of content published from 2014 to 2023. As of 2024, Roar Media has ceased editorial operations and will no longer publish new content on this website.
The company has transitioned to a content production studio, offering creative solutions for brands and agencies.
To learn more about this transition, read our latest announcement here. To visit the new Roar Media website, click here.

নিজ আকাশপথে ইজরায়েলে বিমান যাতায়াতের অনুমতি দিল সৌদি আরব

  • নয়া দিল্লি থেকে ইজরায়েলের তেল আবিব পর্যন্ত নিজ দেশের আকাশপথ দিয়ে বিমান চালানোর জন্য এয়ার ইন্ডিয়াকে অনুমতি দিয়েছে সৌদি আরব।
  • বুধবারে সংবাদ সংস্থা এপি এ খবরটি প্রকাশ করেছে বলে জানায় আল জাজিরা।
  • এর ফলে প্রায় ৭০ বছরের নিষেধাজ্ঞার অবসান হয় এবং এটি নাটকীয় এক কূটনৈতিক পরিবর্তনকে নির্দেশ করে।

এর আগে মঙ্গলবারে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, সৌদি আরব এয়ার ইন্ডিয়াকে ইজরায়েল ও ভারতে মাঝে বিমান চলাচলের জন্য তার আকাশপথ ব্যবহারের অনুমতি দিয়েছে। তবে এয়ার ইন্ডিয়া সৌদি আরবের কর্তৃপক্ষের থেকে অনুমতি পাওয়ার ব্যাপার অস্বীকার করে।

সোমবারে নেতানিয়াহু ওয়াশিংটনে সাংবাদিকদের জানান, এয়ার ইন্ডিয়া সৌদি আরবের সাথে তাদের আকাশপথ ব্যবহারের ব্যাপারে একটি সমঝোতায় এসেছে। তবে এ ব্যাপারে এয়ার ইন্ডিয়া ও সৌদি আরবের পক্ষ থেকে সাথে সাথে কিছু নিশ্চিত করা হয়নি।

সৌদি আরব ইজরায়েলকে স্বীকৃতি দেয়নি। তবে আকাশপথের এই  ৭০ বছরের নিষেধাজ্ঞা তুলে নেওয়া প্রতিফলিত করে যে যুক্তরাষ্ট্রের ২ মিত্র দেশ ইজরায়েল ও যুক্তরাজ্যের মাঝে সেই অঞ্চলে ইরানী প্রভাব সংক্রান্ত উদ্বেগের ব্যাপারে বন্ধন গলতে শুরু করেছে।

গত মাসে ইয়ার ইন্ডিয়া ঘোষণা করে তারা সৌদি আরবের উপর দিয়ে তেল আবিবে সপ্তাহে তিনটি ফ্লাইটের পরিকল্পনা করেছে। কিন্তু তখন রিয়াদের জেনারেল অথোরিটি অব সিভিল এভিয়েশন  জানায় তারা এ ধরনের কোনো অনুমতি দান করেননি।

ইজরায়েলের এল আল ইজরায়েল এয়ারলাইনস এর বিমান মুম্বাইতে সপ্তাহে ৪ বার যাতায়াত করে। সৌদি আরবের আকাশপথ এড়িয়ে প্রথমে দক্ষিণে ইথিওপিয়ার দিকে এবং পরে পূর্বে ভারতের দিকে যেতে ৭ ঘন্টা সময়ের প্রয়োজন হয়।

ইজরায়েলের গণমাধ্যম জানায়, সৌদি আরবের আকাশপথ ব্যবহার করলে যাত্রার সময় ২ ঘন্টার মতো কমে যাবে। জ্বালানি খরচ কমে যাওয়ার কারণে যাত্রীদের কাছে আরও স্বল্পমূল্যে টিকিট বিক্রি করতে পারবে। ইজরায়েলের বিমানবন্দরের কর্তৃপক্ষ জানান, এয়ার ইন্ডিয়া ইজরায়েলের বেন গুরিয়ন বিমানবন্দরে অবতরণের অনুমতি পেয়েছে।

ফিচার ইমেজ: CUFI UK

Related Articles