স্কুলে গণহারে গুলিবর্ষণ ঠেকাতে শিক্ষকদের অস্ত্র বহনের প্রস্তাব ট্রাম্পের

  • ডোনাল্ড ট্রাম্প স্কুলে গণহারে গুলিবর্ষণ ঠেকাতে শিক্ষকদের অস্ত্র বহনের প্রস্তাব বিবেচনা করবেন বলে জানিয়েছেন।
  • গত সপ্তাহে ফ্লোরিডায় এক স্কুলে গুলিবর্ষণের ঘটনায় বেঁচে যাওয়া শিক্ষার্থী ও বন্দুক সহিংসতায় ক্ষতিগ্রস্ত অন্যান্যদের সাথে বুধবারে হোয়াইট হাউজে এক বৈঠকে এ কথা বলেন তিনি।

হোয়াইট হাউজে বসে কিছু আবেগপ্রবণ কথা ও স্কুলে নিরাপত্তা জোরদারের ব্যাপার শোনার পরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্কুল শিক্ষকদের অস্ত্রবহন করার সম্পর্কে কথা তুলেন। তিনি বলেন, “আগ্নেয়াস্ত্র চালাতে পারদর্শী কোনো শিক্ষক থাকলে তারা এই হামলা খুব দ্রুতই শেষ করে দিতে পারতেন।”

বুধবার হোয়াইট হাউজের বৈঠক; Source: Time Magazine

তিনি জানান স্কুলে পাগলাটে ব্যক্তিদের হামলা ঠেকাতে ২০ শতাংশ শিক্ষকদের অস্ত্রে সজ্জিত করা যেতে পারে। এছাড়া তিনি আরও মানসিক প্রতিষ্ঠান ও হাসপাতালের প্রয়োজনীয়তার কথা বলে বিকল্প কিছু সমাধানের কথাও প্রস্তাব করেন। অ্যারন ফেইস নামে একজন ফুটবল কোচের উদাহরণ দিয়ে তিনি বলেন, “যদি তার কাছে একটি বন্দুক থাকতো তাহলে তাকে পালিয়ে যেতে হতো না, তিনি তাকে গুলি করতে পারতেন। তাহলে এটা সেখানেই শেষ হয়ে যেতো।” অ্যারন ফেইস মেজোরিটি স্টোনম্যান ডগলাস উচ্চ বিদ্যালয়ের গুলিবর্ষণের সময় একজন ছাত্রকে বাঁচাতে নিজেকে ঢাল হিসেবে ব্যবহার করেছিলেন।

ট্রাম্প জানান, ভালোভাবে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদেরকেই বন্দুক রাখার অনুমতি দেওয়া হবে। তিনি আরও জানান, বন্দুক ক্রেতাদের মানসিক অবস্থা ও তাদের পূর্বের অবস্থা খুব শক্তভাবে বিবেচনা করবেন। এই প্রস্তাবের পক্ষে-বিপক্ষে মত জানানোর জন্য তিনি হাত তুলতে বললে দেখা যায়, কেউ কেউ এর পক্ষে থাকলেও, অনেকেই বিপক্ষে ছিলেন। তিনি ব্যাপারটি আরও গুরুত্ব সহকারে আলোচনা করার কথা দিয়ে বলেন,“আমরা উভয়পক্ষকেই বুঝতে পারি এবং এটাও জানি যে ব্যাপারটি বিতর্কিত।”  

নিকোল হকি নামে একজন শিক্ষকদের অস্ত্রধারণের ব্যাপারটির বিরোধিতা করেন। তার ছয় বছর বয়সী ছেলে ডিল্যান স্যান্ডি হুক বিদ্যালয়ের গুলিবর্ষণে মারা যায়। তিনি  প্রতিরোধের  ব্যাপারটিকেই বেশি গুরুত্ব দিয়ে বলেন, “আমি ব্যক্তিগতভাবে এটি সমর্থন করি না। তাদেরকে আগ্নেয়াস্ত্রে সজ্জিত করার পরিবর্তে বরং কিভাবে এ ধরনের কার্যক্রম ঠেকানো যায় সে ব্যাপারে জ্ঞান দানের ব্যাপারে ব্যবস্থা নিতাম।”

তবে ২০১৬ সালের নির্বাচনী প্রচারণায় ট্রাম্প অস্বীকার করেছিলেন যে তিনি ক্লাসরুমে বন্দুক রাখার পক্ষে। এ ব্যাপারে তিনি টুইটার অ্যাকাউন্টে একটি বার্তাও দিয়ছিলেন।

ফিচার ইমেজ: Pittsburgh Post-Gazette

Related Articles