Welcome to Roar Media's archive of content published from 2014 to 2023. As of 2024, Roar Media has ceased editorial operations and will no longer publish new content on this website.
The company has transitioned to a content production studio, offering creative solutions for brands and agencies.
To learn more about this transition, read our latest announcement here. To visit the new Roar Media website, click here.

সিরিয়ার কুর্দি এলাকায় অভিযান পরিচালনা করছে তুরস্ক

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িব এরদোয়ান জানিয়েছেন, খুব শীঘ্রই তুরস্ক সিরিয়ার কুর্দি এলাকায় সামরিক অভিযান পরিচালনা করতে যাচ্ছে। তুরস্কের সীমান্তবর্তী সিরিয়ার এলাকা আফরিন থেকে সন্ত্রাস নির্মূল করার জন্যই এ অভিযান চালানো হবে বলে তিনি জানান। গতকাল রবিবার প্রেসিডেন্ট এরদোয়ানকে উদ্ধৃত করে এ সংবাদ জানায় আন্দালু নিউজ এজেন্সী

আফরিন হচ্ছে সিরিয়ার উত্তরে অবস্থিত একটি শহর, যা তিনদিক থেকে তুরস্ক দ্বারা পরিবেষ্টিত। শহরটি কুর্দি পিপল’স প্রটেকশন ইউনিট, সংক্ষেপে ওয়াইপিজে (YPJ) বাহিনীর নিয়ন্ত্রণে আছে। সিরিয়াতে আইএসের সবচেয়ে বড় ঘাঁটি রাক্বাকে আইএসের হাত থেকে মুক্ত করার যুদ্ধে প্রধান ভূমিকা পালন করেছিল যে এসডিএফ (সিরিয়া ডিফেন্স ফোর্স) বাহিনী, তাদের অন্যতম প্রধান অংশ ছিল এই ওয়াইপিজের সেনারা। কিন্তু তুরস্কে অবস্থিত বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী সংগঠন পিকেকের সাথে যোগাযোগ থাকার কারণে তুরস্ক ওয়াপিজেকেও সন্ত্রাসী সংগঠন হিসেবে হিসেবে গণ্য করে।

সিরিয়ার উত্তরাঞ্চলের কুর্দি এলাকায় আইএস বিরোধী যুদ্ধের সময় এক কুর্দি সেনা; Source: AFP

তুরস্কের মিত্র রাষ্ট্রগুলো, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নও পিকেকে-কে সন্ত্রাসী সংগঠন হিসেবে গণ্য করে। তবে তারা ওয়াইপিজেকে সন্ত্রাসী হিসেবে গণ্য করে না। বরং আইএস বিরোধী যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রধান মিত্র ছিল ওয়াইপিজে। তারা যুদ্ধের সময় এবং এরপরেও ওয়াইপিজেকে অস্ত্র দিয়ে সাহায্য করেছে

আইএসের পরাজয়ের পর থেকেই আইএসের বিরুদ্ধে যুদ্ধ করা বিভিন্ন অংশের মধ্যে উত্তেজনা দেখা দিতে থাকে। গতকাল রবিবার মার্কিন যুক্তরাষ্ট্র জানায়, তারা সিরিয়ার আইএসমুক্ত সীমান্তবর্তী এলাকাগুলোতে ৩০,০০০ সৈন্যের সীমান্তরক্ষী বাহিনী গঠন করতে ইচ্ছুক, যার অধিকাংশ সদস্যই হবে আইএসের বিরুদ্ধে যুদ্ধ করা কুর্দি সেনারা।

যুক্তরাষ্ট্রের এ ঘোষণায় উদ্বেগ প্রকাশ করে তুরস্ক। তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইবরাহিম কালিন বলেন, যুক্তরাষ্ট্র ওয়াইপিজেকে বৈধতা দেওয়ার জন্য এবং তাদেরকে শক্তিশালী করার জন্য পদক্ষেপ নিচ্ছে, যা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। তিনি বারবার বলেন, তুরস্ক অবশ্যই নিজের প্রতিরক্ষা নিশ্চিত করবে।

আইএস বিরোধী যুদ্ধের সময় ওয়াইপিজে সৈন্যরা; Source: Reuters

প্রেসিডেন্ট এরদোয়ানের মতে, সিরিয়ার কুর্দি এলাকায় নতুন করে শুরু হওয়া এ অভিযানটি হবে মূলত ২০১৬ সালের অপারেশন ইউফ্রেটিস শিল্ডেরই বর্ধিত রূপ। মধ্য আনাতোলিয় প্রদেশ তোকাতে দেওয়া এক ভাষণের মধ্যে তিনি বলেন, “ইনশাআল্লাহ, আগামী দিনগুলোতে আমরা আফরিনে অভিযান চালিয়ে যাব, যে অভিযান আমরা প্রথমে অপারেশন ইউফ্রেটিস শিল্ডের মাধ্যমে শুরু করেছিলাম সন্ত্রাস নির্মূল করার জন্য।” উল্লেখ্য, অপারেশন ইউফ্রেটিস শিল্ডের মাধ্যমেই ২০১৬ সালে তুরস্ক প্রথমবারের মতো আইএস বিরোধী যুদ্ধে সরাসরি অংশগ্রহণ করে। তারা একইসাথে আইএস এবং কুর্দি উভয়ের বিরুদ্ধে যুদ্ধ করে।

এদিকে আফরিনের এক ওয়াইপিজে মুখপাত্র রোজহাত রোজ জানিয়েছেন, গতকাল মাঝরাত থেকেই সীমান্তে অবস্থিত তুর্কি সেনাদের সাথে তাদের হালকা সংঘর্ষ শুরু হয়ে গেছে। তিনি জানান, তুর্কি সেনাবাহিনী আফরিনে গোলা বর্ষণ শুরু করেছে এবং এতে এক ওয়াইপিজে সেনা নিহত হয়েছে ও কয়েকজন বেসামরিক নাগরিক আহত হয়েছে। তিনি আরও বলেন, ওয়াইপিজে সেনারা তাদের এলাকা এবং অর্জন রক্ষা করার জন্য লড়াই করে যাবে।

হাদি ইউসুফ নামে এক কুর্দি নেতাও টুইটারে আফরিনে তুরস্কের আক্রমণের সংবাদ দেন। তিনি বলেন, সীমান্তে তুরস্কের সাথে পিপল’স প্রটেকশন ইউনিট, ওয়াইপিজের সংঘর্ষ চলছে। তার মতে, আন্তর্জাতিক সম্প্রদায়ের সিরিয়াতে শান্তিপূর্ণ রাজনৈতিক সমাধানে পৌঁছার যে প্রচেষ্টা চলছে, আফরিনে তুরস্কের অপারেশন তা ভঙ্গ করবে।

ফিচার ইমেজ- Pool/ AP

Related Articles