‘পুরস্কারপ্রাপ্ত ভুয়া সংবাদের’ তালিকা ঘোষণা করলেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনান্ড ট্রাম্প তার ‘ভুয়া সংবাদ’ পুরস্কার বিজয়ীদের নাম প্রকাশ করেছেন। সিএনএনকে চারটি ও নিউ ইয়র্ক টাইমসকে দুটি পুরস্কার দেওয়ার কথা জানিয়েছেন তিনি। এছাড়া তিনি এবিসি, টাইম ও নিউজ উইক ম্যাগাজিনকেও একটি করে পুরস্কার দিচ্ছেন বলে উল্লেখ করেছেন

ডোনাল্ড ট্রাম্প গতকাল টুইটারে ‘রিপাবলিকান ন্যাশনাল কমিটি’র একটি লিংকের মাধ্যমে এই তালিকা প্রকাশ করেন। ট্রাম্পের নেতৃত্ব যুক্তরাষ্ট্রের অর্থনীতির ব্যাপক ক্ষতি করবে বলে দাবি করায় তিনি নিউ ইয়র্ক টাইমসের কলামিস্ট পল ক্রুগম্যানকে আলাদাভাবে উল্লেখ করেছেন।

এছাড়াও ট্রাম্প এবিসি নিউজের সাংবাদিক ব্রায়ান রসের কথাও উল্লেখ করেছেন। ট্রাম্প সাবেক নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিনকে রাশিয়ার সাথে যোগাযোগের নির্দেশনা দেন বলে ভুল তথ্য দিয়েছিলেন রস। এ কারণে রসকে সেখান থেকে সরিয়ে অন্য অ্যাসাইনমেন্টে পাঠানো হয়। এদিকে ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার সপ্তাহখানেক পূর্বে জেনারেল ফ্লিন এফবিআইকে রাশিয়ার রাষ্ট্রদূতের সাথে দেখা করা সম্পর্কে ভুল তথ্য দেওয়ার কথা স্বীকার করেন।

ট্রাম্প টাইম ম্যাগাজিনের একটি সংশোধিত প্রতিবেদনের উপরও আলোকপাত করেন। এতে বলা হয়, ট্রাম্প ওভাল অফিস থেকে মার্টিন লুথার কিং জুনিয়রের একটি আবক্ষ মূর্তি সরিয়ে ফেলেছেন।

সিএনএন এর যে চারটি প্রতিবেদনের কথা বলা হয়েছে তার একটি হচ্ছে, ডোনাল্ড ট্রাম্প ও তার ছেলে ডোনাল্ড ট্রাম্প জুনিয়রের কাছে উইকিলিকসের হ্যাক হওয়া দলিলপত্রে অধিগম্যতা রয়েছে।

ট্রাম্পের মনোনীত সংবাদসমূহ; Source: NewsThump

সমালোচকরা ট্রাম্পের এ ‘ভুয়া সংবাদ’ পুরষ্কারকে গণমাধ্যম ও অন্য যারা তার ব্যাপারে তথ্য প্রকাশ করেছে তাদেরকে ভীত ও দুর্বল করার প্রচেষ্টা বলে উল্লেখ করেছেন।

গণমাধ্যমকে খাটো করায় দুজন রিপাবলিকান বিধানকর্তা ট্রাম্পের এ উদ্যোগের সমালোচনা করেছেন। অ্যারিজোনার দুজন সিনেটর জন ম্যাককেইন ও জেফ ফ্লেক ট্রাম্পকে গণমাধ্যমের বিরুদ্ধে এহেন যুদ্ধ থেকে সরে যেতে অনুরোধ করেছেন। ফ্লেক বলেন, “এটি আমাদের গণতন্ত্রের অবস্থার সাক্ষ্য দেয় যে, আমাদের নিজের প্রেসিডেন্ট তার শত্রুদের বর্ণনা করতে এমন ভাষা ব্যবহার করে যা জঘন্যভাবে জোসেফ স্টালিন ব্যবহার করেছিলেন।

ট্রাম্প এধরনের তালিকা প্রকাশ করলেও টুইটের মাধ্যমে এও জানান, অনেক অসৎ ও দুর্নীতিপরায়ণ সংবাদ ছাপা হলেও এমন অনেক সাংবাদিক আছেন যাদের তিনি সম্মান করেন।

ফিচার ইমেজ: Invest Today – Earn Every Day

Related Articles