হগওয়ার্টসের প্রতিষ্ঠাতারা || পর্ব ২ || হেলগা হাফলপাফ

হগওয়ার্টস স্কুল অভ উইচক্র্যাফট অ্যান্ড উইজার্ড্রির চার হাউজের মধ্যে হাফলপাফ নিয়ে আলোচনা হয় কমই। গ্রিফিন্ডরের মতো এ হাউজের জাদুকরদের নিয়ে এতো বেশি মাতামাতি করেননি হ্যারি পটার সিরিজের লেখক জে. কে. রোলিং। তবুও জাদু জগতে বিভিন্ন সময়ে হাফলপাফ থেকে দুনিয়া কাঁপানো কিছু জাদুকর বের হয়েছে। হগওয়ার্টসের প্রতিষ্ঠাতাদের নিয়ে আলোচনামূলক সিরিজের প্রথম পর্বে গড্রিক গ্রিফিন্ডরকে নিয়ে আলোচনা করা হয়েছে। আজ দ্বিতীয় পর্বে আলোচনা করা হবে হাউজ হাফলপাফের প্রতিষ্ঠাতা হেলগা হাফলপাফকে নিয়ে।

হগওয়ার্টস স্কুলের চারজন প্রতিষ্ঠাতা। বাঁ থেকে যথাক্রমে গড্রিক গ্রিফিন্ডর, হেলগা হাফলপাফ, রোয়েনা র‍্যাভেনক্ল, এবং সালাজার স্লিদারিন; Image Source: wizardingworld.com

হেলগা হাফলপাফ ছিলেন একজন ওয়েলশ জাদুকরী এবং হগওয়ার্টস স্কুল অভ উইচক্র্যাফট অ্যান্ড উইজার্ড্রির চারজন প্রতিষ্ঠাতার একজন। দশম শতাব্দীর দিকে ওয়েলসের এক উপত্যকায় জন্মগ্রহণ করেন এই মহীয়সী নারী। তিনি হাফলপাফ উপাধিটা নিজ পরিবার থেকে পেয়েছেন নাকি স্বামীর পরিবার থেকে অর্জন করেছেন- তা নিশ্চিত নয়। হেলগার সবচেয়ে ভালো বন্ধু ছিলেন স্কটিশ উপত্যকার আরেক জাদুকরী রোয়েনা র‍্যাভেনক্ল।

বাকি তিনজন যেখানে নিজ হাউজের জন্য স্বতন্ত্র বৈশিষ্ট্যের ছাত্রছাত্রীদের বাছাই করছিলেন, তিনি সেখানে বাছাই প্রক্রিয়া সম্পন্ন করেছিলেন কোনো অনুরক্তি বা পক্ষপাতিত্ব ছাড়াই। তবে তার হাউজের শিক্ষার্থীরা ছিলেন অনুগত ও কঠোর পরিশ্রমী। কঠোর পরিশ্রম, সহনশীলতা, আনুগত্য এবং ন্যায়পরায়ণতা এই হাউজ সবসময় মূল্যায়ন করে এসেছে।

পরিশ্রমের পূজারী- হাফলপাফ; Image Source: pinterest.com

৯৯৩ সালের দিকে বিশ্বসেরা জাদুবিদ্যালয় নির্মাণের উদ্দেশ্যে তৎকালীন সেরা চার যাদুকর যথাক্রমে সালাজার স্লিদারিন, গড্রিক গ্রিফিন্ডর, রোয়েনা র‍্যাভেনক্ল, এবং হেলগা হাফলপাফ মিলে গড়ে তোলেন হগওয়ার্টস দুর্গ এবং হগওয়ার্টস স্কুল অভ উইচক্র্যাফট অ্যান্ড উইজার্ড্রি নামক একটি স্কুল। বেছে নেওয়া হলো স্কটল্যান্ডের গহীন অরণ্যে ঢাকা এক দ্বীপ। বিশেষ বিশেষ মন্ত্র, চার্ম ও স্পেল দিয়ে তা সুরক্ষা কবজে আচ্ছাদন করে দেয়া হলো, যাতে মাগলরা এর অস্তিত্ব টের না পায়।

বাকিরা উচ্চাকাঙ্ক্ষা, সাহসিকতা, বুদ্ধিমত্তা, ইত্যাদি বৈশিষ্ট্য বাছাই করে নিজ নিজ হাউজে ভর্তি করা শুরু করলেও, তিনি তার হাউজের জন্য প্রাধান্য দিয়েছেন আনুগত্য, কঠোর-পরিশ্রম ও ধৈর্যকে। তার খাদ্য সংক্রান্ত একটা মন্ত্র জানা ছিল, যেটা তিনি হগওয়ার্টসের অনেক ভোজ-উৎসবে ব্যবহার করেছেন। এছাড়াও তিনি রান্নাঘর, এবং নিরাপদ কিছু জায়গায় হাউজ-এল্ফদের এনে কাজে লাগিয়েছেন, যেখানে তাদের সাথে কেউ দুর্ব্যবহার করবে না।

সময়ের সাথে সাথে স্কুলের উন্নতি সাধন হবার সাথে সাথে নাম-ডাকও ছড়াচ্ছিল ভালোভাবেই। হঠাৎ একদিন সালাজার স্লিদারিন এক বিতর্কিত সিদ্ধান্তের জন্ম দিয়ে বসেন। তিনি এ মত পোষণ করেন যে, স্কুলে মাগল (যাদের মা-বাবা জাদুকর নয়) কোনো শিক্ষার্থী ভর্তি হতে পারবে না। হাফলপাফ সহ বাকি তিনজন সে সিদ্ধান্তে ঘোর আপত্তি জানালেন। গড্রিক গ্রিফিন্ডর তো সরাসরি বেঁকে বসলেন। বনিবনা না হওয়ায়, রাগের কারণে সালাজার স্লিদারিন সেসময় চিরকালের জন্য স্কুল ছেড়ে চলে যান।

হেলগা হাফলপাফ দেখতে ছিলেন গোলগাল, স্থূলকায় এক রমণী। নীল রঙের এক জোড়া চোখের সাথে বাদামি চুল তাকে অন্যরকম এক সৌন্দর্য উপহার দিয়েছিল। তিনি সবসময় হাসিখুশি ও প্রাণোচ্ছল থাকতেন। পোশাক হিসেবে প্রাধান্য দিতেন বাদামি অথবা হলুদ কাপড়কেই।

হেলগা হাফলপাফ; Image Source: harrypotter.fandom.com

আনুগত্য, সততা, ন্যায়বিচার, কঠোর পরিশ্রম, এই গুণগুলো হেলগার ছিল সর্বাধিক পছন্দের। কিন্তু তিনি তার হাউজে প্রায় সবরকম বৈশিষ্ট্যের শিক্ষার্থীই ভর্তি করতেন। তার হাসিমাখা মুখের মায়াময় ছবি দেখে আঁচ করা যায়, তিনি ছিলেন আমোদপ্রিয়, ও প্রফুল্ল একজন মানুষ। খাবারে মন্ত্রের ব্যবহার ও স্থূলতা দেখে আঁচ করা যায়, তিনি ছিলেন ভোজনরসিক।

মানুষ হিসেবে তিনি বেশ দরদী ও মমতাময়ীও ছিলেন। কারণ, হাউজ-এল্ফদের উপর তাদের জাদুকর গৃহপরিচারিকারা নির্মম নির্যাতন চালাত। তিনি সেখান থেকে তাদেরকে মুক্ত করে এনে হগওয়ার্টসের রান্নাঘরে স্থান দিলেন। বাকি তিন হাউজ যেখানে তাদের শিক্ষার্থী নির্বাচনে কঠোর সতর্ক ছিল, সেখানে তিনি একপ্রকার ছাড় দিয়েই চলেছেন বলা যায়।

রান্নাঘরে কর্মরত হাউজ-এল্ভ; Image Source: youtube.com

সালাজার স্লিদারিন যেখানে মাগলদের জাদু শিক্ষার বিষয়ে ঘোর বিরোধী ছিলেন, সেখানে তিনি এ প্রস্তাবের বিরোধিতা করেছিলেন। কারণ, তার মতে জাদুশিক্ষার অধিকার সবারই আছে। আর কোন মানুষ ভালো হবে, কোন মানুষ হবে খারাপ, সেটা তার রক্তের উপর নির্ভর করে না। সেজন্যই পরবর্তী সময়ে হ্যারি পটারের আমলে দেখা গেছে হাউজ স্লিদারিনের বিশুদ্ধ রক্তের অনেক জাদুকরই পথভ্রষ্ট হয়ে ডেথ ইটার সংগঠনে যোগ দিয়েছে।

সুস্বাদু খাদ্য তৈরি করার গোপন কিছু মন্ত্র জানা ছিল হেলগার। তিনি তৎকালীন হগওয়ার্টসের ভোজ-উৎসবে সেগুলোর সদ্ব্যবহার করে, খাদ্যের স্বাদ বাড়িয়েছেন কয়েকগুণ, খাদ্যকে করেছেন লোভনীয় ও মুখরোচক। তার এ পদ্ধতি হগওয়ার্টসে বহুদিন যাবত ব্যবহৃত হয়েছে। হগওয়ার্টসের বাকি প্রতিষ্ঠাতাদের সাথে নিয়ে তিনি গ্রিফিন্ডরের ‘সর্টিং হ্যাট’কে একটি ঐন্দ্রজালিক ক্ষমতা দান করে দেন, যাতে তাদের মৃত্যুর পরেও সেটা নিজে নিজে বৈশিষ্ট্য অনুযায়ী শিক্ষার্থী বাছাই করে নির্দিষ্ট হাউজে পাঠিয়ে দেয়। এছাড়াও হেলগা ভয়ংকর এক বিদেহী পেট্রোনাসের রূপ ধারণ করতে পারতেন, যা করতে হলে জাদু-ক্ষমতার উপর পরিপূর্ণ দখল থাকতে হয়।

জাদুর সাহায্য নিয়ে হেলগা একটি বিশেষ জাদুকরী পেয়ালা তৈরি করেছিলেন, যেটা তার বংশধর হেপজিবাহ স্মিথের নিকট সংরক্ষিত ছিল। সে পেয়ালার কী বিশেষ জাদুকরী ক্ষমতা ছিল, সেটা অবশ্য জানা যায়নি। টম রিডল নামক এক চতুর শিক্ষার্থী তার কাছ থেকে এই পেয়ালাটি চুরি করে হরক্রাক্সে রূপান্তরিত করে ফেলে। অতিরিক্ত সুরক্ষার জন্য সেটাকে গ্রিংগট উইজার্ডিং ব্যাংকের লেস্ট্রেঞ্জ পরিবারের ভল্টে সুরক্ষিত অবস্থায় রাখা হয়। ওই ভল্টের ময়দানকে মন্ত্র পড়ে অভিশপ্ত করে দেওয়া হয়, যেন কোনো বস্তুকে ছুঁলেই তা দ্বিগুণ আকারে বাড়তে থাকে। কিন্তু জাদু জগতের দ্বিতীয় মহাযুদ্ধের সময় ওটাকে হারমায়োনি গ্রেঞ্জার ব্যাসিলিস্কের দাঁত দিয়ে ধ্বংস করে ফেলে। হাফলপাফ বিশেষ এক জাদুর ছড়ি ব্যবহার করতেন। সেটা অবশ্য কী দিয়ে তৈরি তা জানা যায়নি।

হাফলপাফের কাপ; Image Source: devianart.com

জাদু জগতে হাউজ হাফলপাফের উল্লেখযোগ্য কয়েকজন যাদুকরের কথা জেনে নেওয়া যাক।

১. সেডরিক ডিগরি

হ্যারি পটার সিরিজের গবলেট অভ ফায়ারে পরিপূর্ণভাবে দেখা মেলে হাফলপাফ হাউজ তথা হগওয়ার্টসের অন্যতম সেরা শিক্ষার্থী সেডরিক ডিগরির। কারণ, ট্রাই-উইজার্ড টুর্নামেন্টে পুরো হগওয়ার্টস থেকে প্রতিযোগী বাছাই করার সময় আসলে গবলেট অভ ফায়ার এত এত শিক্ষার্থীর মাঝে শুধু তাকেই বেছে নেয়। এবং সেডরিক সাহসিকতার সাথে প্রায় সবগুলো টাস্ক সমাপ্ত করতে সমর্থ হয়।

সেডরিক ডিগরি; Image Source: wallapercave.com

২. থিসেয়াস স্ক্যামান্ডার

সাহসিকতার জন্য হাউজ হাফলপাফ সুপরিচিত না হলেও হাফলপাফের শিক্ষার্থী থিসেয়াস স্ক্যামান্ডার এই সাহসিকতার জন্যই জাদু-জগতে চিরস্মরণীয় এক নাম। তিনি ব্রিটিশ জাদু মন্ত্রণালয়ের অরোর অফিসের প্রধান হিসেবে নির্বাচিত হয়েছিলেন। জাদু-জগতের প্রথম মহাযুদ্ধে তিনি মাগলদের অনেক সাহায্য করেছিলেন।

থিসেয়াস স্ক্যামান্ডার; Image Source: popsugar.com

৩. নিমফ্যাডোরা টঙ্কস

অর্ডার অভ দ্য ফিনিক্সের অন্যতম অনুগত জাদুকর নিমফ্যাডোরা টঙ্কস অরোর হিসেবে তার গুরুদায়িত্ব পালন করেছেন বহুবার। ম্যাড-আই মুডির অধীনে থেকে, সকল গুরুত্বপূর্ণ জাদু কৌশল আয়ত্তের মাধ্যমে নিজেকে পরিণত করেন অন্যতম সেরা এক অরোরে। তিনি নিজ ইচ্ছানুযায়ী যেকোনো কিছু রূপ ধারণ করার ক্ষমতা রাখতেন।

নিমফ্যাডোরা টঙ্কস; Image Source: wizardingworld.com

৪. নিউট স্ক্যামান্ডার

হাফলপাফের সেরা শিক্ষার্থীদের তালিকা করলে নিউট স্ক্যামান্ডার একদম উপরের দিকেই থাকবে। হ্যারি পটার ফ্র্যাঞ্চাইজি যেমন হ্যারি পটারকে ঘিরে, তেমনই জে. কে. রোলিংয়ের ফ্যান্টাস্টিক বিস্টস ফ্র্যাঞ্চাইজি চিত্রায়িত করা হয়েছে নিউট স্ক্যামান্ডারকে নিয়ে। তিনি জাদু-জগতের অন্যতম সেরা ম্যাজিজ্যুলোজিস্ট হিসেবে সুপরিচিত। অসাধারণ সব ম্যাজিক্যাল ক্রিয়েচার (প্রাণী ও উদ্ভিদ) সংগ্রহে ছিল তার। তার আমলে ডাম্বলডোর ছিলেন পরিপূর্ণ এক নওজোয়ান, যার সাথে জাদু জগতের ত্রাস গেলার্ট গ্রিন্ডেলওয়াল্ডের ছিল সুদৃঢ় বন্ধুত্ব।

নিউট স্ক্যামান্ডার; Image Source: vulture.com

এছাড়াও পোমোনা স্প্রোট, ব্রিগেট উইনলক, আর্টেমিসিয়া লাফকিন, গ্রোগান স্টাম্প, হ্যানা অ্যাবট, টেডি লুপিন, সুজান বোনসের মতো খ্যাতনামা জাদুকরের এই হাউজেরই শিক্ষার্থী ছিলেন। অন্য কোনো এক লেখায় না হয় হাউজ হাফলপাফের জাদুকরদের নিয়ে আলোচনা করা যাবে।

Related Articles